ডিজিটাল প্রযুক্তি নবম শ্রেণীর সাজেশন -২০২৪

 বার্ষিক মূল্যায়ন প্রস্তুতি পরীক্ষা - ২০২৪ ইং



শ্রেণী-নবম

সেট-ক

ডিজিটাল প্রযুক্তি

অভিজ্ঞতা ৪ - সমস্যা সমাধানে প্রোগ্রামিং

সময়: ৫০ মিনিট

পূর্ণমাণ: ৬১

প্রশ্নপত্রে কোনো প্রকার দাগ/চিহ্ন দেয়া যাবেনা ।

১ । এক কথায় উত্তর দাও

১০ x ১ = ১০

ক. সি কী ধরনের ভাষা?

উত্তর: প্রোগ্রামিং ভাষা

খ. কোন রূপান্তরকারী সফটওয়‍্যার একটি একটি করে নির্দেশ রূপান্তর করে?

উত্তর: ইন্টারপ্রেটার

গ. Thonny সফটওয়্যারটি ডাউনলোডের জন্য কোন লিংকে যেতে হয়?

উত্তর: https://thonny.org/

ঘ. ভ্যারিয়েবল কিসের মতো

উত্তর: বাক্সের মতো

ঙ. ভ্যারিয়েবলের ক্ষেত্রে প্রথম অক্ষর কী হতে পারবে না?

উত্তর: কোনো সংখ্যা (০- ৯) বা অন্য কোনো প্রতীক চিহ্ন?

চ. ভ্যারিয়েবলে পূর্ণ-সংখ্যা জমা রাখার জন্য কোন ডেটা টাইপ ব্যবহার করা হয়?

উত্তর: int ডেটা টাইপ

ছ. ভ্যারিয়েবলের মধ্যে আমরা যে তথ্য জমা রাখি, সেটি কম্পিউটারের কোথায় জমা হয়?

উত্তর: কম্পিউটারের মেমোরিতে।

জ. কোন অপারেটর ব্যবহার করে অপারেটরটির দুপাশে থাকা দুটি ভ্যারিয়েবলের যোগফল বের করা যায়?

উত্তর: যোগের (+) অপারেটর

ঝ. কোন অপারেটর ব্যবহার করে অপারেটরটির বামপাশে থাকা ভ্যারিয়েবলকে ডানপাশে থাকা ভ্যারিয়েবল দিয়ে ভাগ করে ভাগফল বের করা যাবে?

উত্তর: ভাগ (/) অপারেটর

ঞ. পাইথনে কয় ধরনের লুপ বেশি প্রচলিত?

উত্তর: দুই ধরনের

২ । সংক্ষেপে উত্তর দাও

৮ x ২ = ১৬

ক. অনুবাদক প্রোগ্রাম কাকে বলে?

উত্তর: যে প্রোগ্রামের মাধ্যমে উৎস প্রোগ্রামকে বস্তু প্রোগ্রামে পরিণত করা হয়, তাকে অনুবাদক প্রোগ্রাম বলা হয়।

খ. কম্পাইলার কী?

উত্তর: কম্পিউটারে দেওয়া আমাদের নির্দেশনাগুলো যদি নির্ভুল হয় তবে সবগুলো নির্দেশ একসাথে মেশিন কোডে রূপান্তরের জন্য যে রূপান্তরকারী সফটওয়্যার ব্যবহৃত হয় সেটিই কম্পাইলার।

গ. ইন্টারপ্রেটার কী?

উত্তর: যে রূপান্তরকারী সফটওয়্যার একটি একটি করে নির্দেশ রূপান্তর করে এবং কোনো নির্দেশে ভুল পেলে সেই নির্দেশ আসার পর থেমে যায় তাই ইন্টারপ্রেটার।

ঘ. পাইথন কী?

উত্তর: পাইথন একটি শক্তিশালী হাই লেভেল এবং অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা।

ঙ. Integer number কাকে বলে?

উত্তর: ভ্যারিয়েবলে পূর্ণ সংখ্যা জমা রাখার জন্য যে সংখ্যা ব্যবহৃত হয় তাকে Integer number বলা হয়

চ. float ডেটা টাইপ কাকে বলে?

উত্তর: ভ্যারিয়েবলে ভগ্নাংশ বা দশমিক যুক্ত সংখ্যা জমা রাখতে যে ডেটা টাইপ ব্যবহৃত হয় তাকে float ডেটা টাইপ বলে।

ছ. str ডেটা টাইপ কাকে বলে?

উত্তর: ভ্যারিয়েবলে টেক্সট বা অক্ষর জাতীয় তথ্য জমা রাখার জন্য যে ডেটা টাইপ ব্যবহৃত হয় তাকে str ডেটা টাইপ বলে।

জ. গাণিতিক অপারেটর কাকে বলে?

উত্তর: পাইথন প্রোগ্রামে বিভিন্ন গাণিতিক কাজ (যেমন- যোগ, বিয়োগ, গুণ, ভাগ ইত্যাদি) সম্পন্ন করার জন্য যেসব সিম্বল বা অপারেটর ব্যবহৃত হয়। তাদেরকে গাণিতিক অপারেশন বলা হয়।

৩ । রচনামূলক প্রশ্ন (দৃশ্যপটবিহীন)

৭ x ৫ = ৩৫

ক. সি ভাষা বলতে কী বুঝ? ব্যাখ্যা কর।

উত্তর: সি হচ্ছে মধ্য পর্যায়ের হাই লেভেল ল্যাঙ্গুয়েজ। এটি শক্তিশালী প্রোগ্রামিং ভাষা। এ ভাষা ব্যবহার করে সব ধরনের প্রোগ্রাম রচনা করা যায় বলে বর্তমানে এ ভাষা বহুলভাবে ব্যবহৃত হচ্ছে। এ ভাষাতে কম্পিউটারের অপারেটিং সিস্টেম এবং প্রোগ্রাম বা সফটওয়্যার লেখা হয়। সি একটি কেস সেন্সেটিভ ভাষা। ১৯৭০ সালে যুক্তরাষ্ট্রের বেল ল্যাবরেটরিতে ডেনিস রিচি ইউনিক অপারেটিং সিস্টেম ব্যবহার করে সি ভাষা উদ্ভাবন করেন।

খ. ইন্টারপ্রেটার বলতে কী বুঝায়? ব্যাখ্যা কর।

উত্তর: কিছু রূপান্তর ব্যবস্থায় আমরা যত নির্দেশই দেই না কেন, সব একসাথে রূপান্তর হবে না। একটি একটি করে নির্দেশ ধারাবাহিকভাবে রূপান্তর হতে থাকবে। এই রূপান্তর ব্যবস্থাকে বলা হয় ইন্টারপ্রেট করা। আর যে রূপান্তর কাজটি করছে তাকে বলা হয় ইন্টারপ্রেটার। 

ইন্টারপ্রেটারএকটি একটি করে নির্দেশ রূপান্তর করতে থাকবে। কোনো নির্দেশে ভুল পেলে সেই নির্দেশে আসার পর থেমে যাবে। এটি একটি একটি লাইন করে রূপান্তর করে বিধায় এতে তুলনামূলকভাবে বেশি সময় লাগে। যেমন- জাভা, পাইথন।

গ. ডেটা টাইপ বলতে কী? ডেটা টাইপ কত প্রকার ও কী কী? ব্যাখ্যা কর।

উত্তর: প্রোগ্রামিং ভাষায় নির্দিষ্ট কাজের জন্য নির্দিষ্ট ধরনের ডেটা ব্যবহার করা হয়। আর এই ভিন্ন ভিন্ন ডেটার ধরনকেই ডেটা টাইপ বলা হয়।পাইথনে প্রধান চার ধরনের ডেটা টাইপ রয়েছে। 

যথা

  • i) int
  • ii) float
  • iii) str
  • iv) bool

ঘ. অনুবাদক প্রোগ্রামগুলোর মধ্যে কোনটি বেশি সুবিধাজনক বলে তুমি মনে কর? ব্যাখ্যা কর।

উত্তর: অনুবাদক প্রোগ্রামগুলো হলো কম্পাইলার ও ইন্টারপ্রেটার। ইন্টারপ্রেটারের তুলনায় কম্পাইলার বেশি সুবিধাজনক বলে আমি মনে করি। নিচে তা ব্যাখ্যা করা হলো

  • ১. কম্পাইলার প্রথমে পুরো প্রোগ্রামটি কম্পাইল করে মেশিন কোডে রূপান্তর করে। পক্ষান্তরে ইন্টারপ্রেটার পুরো প্রোগ্রাম পরীক্ষা না করে প্রোগ্রামের প্রতিটি স্টেটমেন্ট মেশিন কোডে রূপান্তর করে।
  • ২. কম্পাইল করার পর প্রোগ্রামগুলো অনেক দ্রুত গতিতে কাজ করে। পক্ষান্তরে ইন্টারপ্রেটারে একটি একটি করে স্টেটমেন্ট মেশিন কোডে রূপান্তরিত হয় বলে সময় বেশি লাগে।

ঙ. ভ্যারিয়েবলের নামে অক্ষর, সংখ্যা ছাড়া কোন বিশেষ চিহ্ন ব্যবহার করা যাবে ব্যাখ্যা কর।

উত্তর: ভ্যারিয়েবলের নামে অক্ষর, সংখ্যা ছাড়াও আন্ডারস্কোর (_) ব্যবহার করা যায়। ভ্যারিয়েবলের নামকরণের ক্ষেত্রে কিছু নিয়ম কানুন রয়েছে।চলকের সাথে অক্ষর, সংখ্যা এবং আন্ডারস্কোর (_) ব্যাতীত অন্য কোনো চিহ্ন বা প্রতীক যেমন- @, $, %, ইত্যাদি ব্যবহার করা যাবে না।

চ. ভ্যারিয়েবলের নামকরণের সময় কোন দিকগুলো খেয়াল রাখতে হয়? ব্যাখ্যা কর।

উত্তর: ভ্যারিয়েবলের নামকরণের সময় যে দিকগুলো খেয়াল রাখতে হয় তা নিচে ব্যাখ্যা করা হলো

  • ১। প্রথমত ভ্যারিয়েবলের নাম সবসময় একটি শব্দ হবে। অর্থাৎ একাধিক শব্দ দিয়ে ভ্যারিয়েবলের নাম লিখা যায় না। তবে চাইলে দুটি শব্দের মধ্যে থাকা স্পেস বাদ দিয়ে তাদের মধ্যে একটি আন্ডারস্কোর (_) চিহ্ন দিয়েও ভ্যারিয়েবলটির নামকরণ করা যাবে।
  • ২। একটি ভ্যারিয়েবলের নামের প্রথম অক্ষর অবশ্যই a-z অথবা A-Z অথবা আন্ডারস্কোর (_) হতে হবে। প্রথম অক্ষর কোনো সংখ্যা (0-9)বা অন্য কোনো প্রতীক চিহ্ন (যেমন- * বা ইত্যাদি) হতে পারবে না।
  • ৩। পাইথন একটি কেস সেন্সেটিভ ভাষা। তাই একই অক্ষর ছোট হাতের ও বড় হাতের হলে পাইথন তাদের দুটি ভিন্ন ভ্যারিয়েবল হিসেবে বিবেচনা করবে।

ছ. দুটি সংখ্যার যোগফল নির্ণয়ের জন্য প্রোগ্রাম ডিজাইন কর

উত্তর: দুটি সংখ্যার যোগফল নির্ণয়ের জন্য প্রোগ্রাম নিচে ডিজাইন করে দেখানো হলোপ্রোগ্রাম:

num1 = int (input ('Enter the first integer:'))
num2 = int (input ('Enter the second integer:'))
result = num1 + num2
print ('The sum of, num 1, 'and', num2, 'is:', result)


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url