এইচএসসি আইসিটি অধ্যায়-৫ প্রোগ্রামিং ভাষা সাজেশন
তথ্যকণিকা( Information)
1.প্রোগ্রাম হচ্ছে- একাধিক নির্দেশের সমষ্টি যার সাহায্যে কোনো সমস্যা সমাধান করা হয়
2.প্রোগ্রামের সমষ্টিই হচ্ছে- সফটওয়্যার
3. আদর্শ প্রোগ্রামের বৈশিষ্ট্য- অ্যালগরিদম, ফ্লোচার্ট ও সুডোকোড সরলভাবে প্রণয়ন করতে হবে; প্রোগ্রামে ইনপুট গ্রহণ,প্রক্রিয়াকরণ ও ফলাফল প্রাপ্তির ব্যবস্থা থাকতে হবে;
প্রোগ্রাম নির্ভুল, সরল ও সংক্ষিপ্ত হতে হবে
4.কম্পিউটার- ০ বা ১ ছাড়া কিছুই বোঝে না
5. কম্পিউটারের বোধগম্য ভাষাই হচ্ছে- প্রোগ্রামিং ভাষা
6. প্রোগ্রামিং ভাষা চার প্রকার- নিম্নস্তরের ভাষা, মধ্যমস্তরের ভাষা, উচ্চস্তরের ভাষা ও চতুর্থ প্রজন্মের ভাষা নিম্নস্তরের ভাষা- কম্পিউটার সরাসরি বুঝতে পারে।
7.মেশিন ভাষা- বাইনারি ডিজিট ০ এবং ১ অথবা হেক্সাডেসিমেল পদ্ধতি ব্যবহার করে
8.কম্পিউটার শুধু- মেশিন ভাষা বুঝতে পারে
9.মেশিন ভাষার নির্দেশে দুটি অংশ থাকে- অপকোড, অপারেন্ড
10,অপকোড- পূর্ণ অর্থ হলো অপারেশন কোড। অপকোডের সাহায্যে কম্পিউটার কোন ধরনের কাজ করবে তা বোঝানো হয়
11.অপারেন্ড- দিয়ে কম্পিউটারকে বোঝানো হয় কোথায় ডেটা খুঁজতে হবে, কোথায় ডেটা জমা রাখতে হবে
12.মেশিন ভাষার- প্রোগ্রাম খুব ছোট হয়, প্রোগ্রাম নির্বাহে কম সময় লাগে, প্রোগ্রাম নির্বাহে বেশি মেমোরির প্রয়োজন হয় না
13.মেশিন ভাষা- মেশিনের উপর নির্ভরশীল
14.দ্বিতীয় প্রজন্মের কম্পিউটারে- অ্যাসেম্বলি ভাষা ব্যবহার করা হয় অ্যাসেম্বলি-ভাষা লেখার জন্য- নেমোনিক কোড ব্যবহার করা হয় অ্যাসেম্বলি ভাষাকে- সাংকেতিক ভাষাও বলা হয়
15.যোগ করার জন্য - ADD
16.বিয়োগ করার জন্য- SUB নেমোনিক কোড ব্যবহার করা হয়
17.অ্যাসেম্বলি ভাষা- কম্পিউটার বুঝতে পারে না
18.অ্যাসেম্বলি ভাষা- মেশিন ভাষায় রূপান্তরের জন্য অনুবাদক সফ্টওয়্যারের প্রয়োজন হয় যার নাম অ্যাসেম্বলার
19.অ্যাসেম্বলি ভাষায় লিখিত প্রোগ্রামে- চারটি অংশ থাকে। লেবেল, অপকোড, অপারেন্ড ও কমেন্ট ফিল্ড
20.মধ্যমস্তরের ভাষা- কম্পিউটারের হার্ডওয়্যারকে সহজে নিয়ন্ত্রণ করা যায় এবং ব্যবহারকারী সহজে প্রোগ্রাম বুঝতে পারে তাকে বলে মধ্যমস্তরের ভাষা- C, Forth, COBOL
21.হাই লেভেল বা উচ্চস্তরের ভাষা- এই ভাষার প্রতীক এবং শব্দসমূহ সাধারণ গাণিতিক এবং ইংরেজি ভাষার মত যা মানুষের পক্ষে বোঝা সহজ এবং মেশিন নির্ভর নয়
22.হাই লেভেল বা উচ্চর স্তরের ভাষার উদাহরণ - C, BASIC, ALGOL, Fortran
23.বাণিজ্যিক প্রয়োগের ভাষা- COBOL
24.বৈজ্ঞানিক প্রয়োগের ভাষা- FORTRAN, ALGOL
25.উচ্চস্তরের ভাষার সুবিধা- মেশিনের উপর নির্ভরশীল নয়, ভাষা শেখা সহজ, সহজে বোঝা যায়
26.‘সি’- একটি স্ট্রাকচার্ড বা প্রসিডিউর অরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা
27.‘সি' নামটা এসেছে- মার্টিন রিচার্ডস উদ্ভাবিত BCPL (Basic Combined Programming Language) ভাষা থেকে BCPL সংক্ষেপে- B নামে পরিচিত
28.B এর উন্নয়নের ফলে- C এর প্রকাশ ঘটে
29.ডেনিস রিচি- ১৯৭০ সালে C প্রোগ্রাম ভাষার উদ্ভাবন করেন
30.ANSI =American National Standards Institute
31.C++ - অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা
32.জর্ন স্ট্রাউসট্রপ- C++ উদ্ভাবন করেন
33.ভিজুয়াল বেসিক- তৃতীয় প্রজন্মের ইভেন্ট ড্রাইভেন প্রোগ্রামিং ভাষা
34.মাইক্রোসফট কোম্পানি- ১৯৯১ সালের মে মাসে VB1.0 তৈরি করেন ভিজুয়াল বেসিক এর নির্মাতা- Alan Cooper
35.জাভা একটি - অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা
36.জাভার পূর্বনাম- Oak
37.জাভা ভাষা তৈরি করেন- James Gosling এর নেতৃত্বে একদল বিজ্ঞানী
38.জাভার নামকরণ করা হয়- ১৯৯৫ সালে
39.ওরাকল একটি- RDBMS প্রোগ্রাম
40.ওরাকল এর সাহায্যে- ডেটাবেজ সংক্রান্ত সফ্টওয়্যার তৈরি করা হয়
41.Algol এর পূর্ণনাম- Algorithmic Language
42.Algol উচ্চ স্তরের ভাষাটি তৈরি হয়- ১৯৫৮ সালে
43.Algol মূলত গবেষকদের গবেষণার কাজে ডেটা বিশ্লেষণে ব্যবহার করা হয়
44.Fortran এর পূর্ণনাম- Formula Translation
45.ফোরট্রান তৈরি করেন- ১৯৫৪ সালে IBM এর গবেষকগণ ১ম উচ্চস্তরের ভাষা
46. ফোরট্রান- ১ম উচ্চস্তরের ভাষা
47.ফোরট্রান- মূলত তৈরি করা হয়েছিল গাণিতিক জটিল হিসাব-নিকাশের সুবিধার জন্য
48. পাইথন- একটি উচ্চস্তরের অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা
49.পাইথন- এটি ১৯৯১ সালে উদ্ভব হয়
50.পাইথন- এটি অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ও স্ট্রাকচার্ড প্রোগ্রামিং দুটোই সাপোর্ট করে, তাই এটিকে মাল্টিপ্যারাডিজম প্রোগ্রামিং ভাষা বলে
51.পাইথন -গুইডো ভ্যান রোসাম তৈরি করেন
52.4GL এর পূর্ণনাম হলো- Fourth Generation Language বা চতুর্থ প্রজন্মের ভাষা
53.চতুর্থ প্রজন্মের ভাষা হলো- ডেটাবেজ সংক্রান্ত ভাষা
54. চতুর্থ প্রজন্মের ভাষার উদাহরণ- ORACLE SQL, RAPPORT
55.চতুর্থ প্রজন্মের ভাষা- একটি non-procedural বা মুক্ত প্রকৃতির ভাষা
56.অনুবাদক প্রোগ্রাম হলো -এক ধরনের কম্পিউটার প্রোগ্রাম যা এক ভাষায় লিখিত প্রোগ্রামকে অন্য ভাষায় রূপান্তর করে অনুবাদক প্রোগ্রাম- সোর্স প্রোগ্রামকে অবজেক্ট প্রোগ্রামে রূপান্তর করে
57. কাজের ধরন অনুযায়ী অনুবাদক প্রোগ্রাম তিন প্রকারের- কম্পাইলার, ইন্টারপ্রেটার ও অ্যাসেম্বলার
58.সম্পূর্ণ প্রোগ্রামকে এক সাথে অনুবাদ করে অবজেক্ট কোডে রূপান্তর করে এবং প্রোগ্রামের ভুল-
59. ডিবাগিং ও টেস্টিং এর ক্ষেত্রে ধীরগতি- কম্পাইলার
60.ত্রুটি থাকলে এক সাথে দেখায়- কম্পাইলার
61. ইন্টারপ্রেটার- সোর্স প্রোগ্রামকে মেশিন ভাষায় রূপান্তরের সময় অবজেক্ট প্রোগ্রামে রূপান্তর করে না এবং এক লাইন এক লাইনকরে প্রোগ্রাম অনুবাদ করে
62. ইন্টারপ্রেটার- এক লাইন মেশিন ভাষায় রূপান্তরের পর পরবর্তী লাইন অনুবাদ করে এবং কোনো লাইনে এরর থাকলে তা দূর করেই পরবর্তী লাইন অনুবাদ করবে
63. ইন্টারপ্রেটার- ক্ষেত্রে কোনো অবজেক্ট প্রোগ্রাম তৈরি হয় না
64. ইন্টারপ্রেটার- লাইন বাই লাইন অনুবাদ করার পর তাৎক্ষণিকভাবে ফলাফল প্রদর্শন করে
65. ইন্টারপ্রেটার ব্যবহার করা হয়- Q-BASIC ভাষায়
66.অ্যাসেম্বলার- অ্যাসেম্বলি ভাষায় লিখিত প্রোগ্রামকে মেশিন ভাষায় রূপান্তর করে।
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১.প্রোগ্রাম তৈরিতে প্রোগ্রাম ডিজাইনের পরবর্তী ধাপ কোনটি?
ক. সমস্যা বিশ্লেষণ
খ. প্রোগ্রাম কোডিং
গ. প্রোগ্রাম বাস্তবায়ন
ঘ. প্রোগ্রাম রক্ষণাবেক্ষণ
উ: খ
২.কোন ভাষার লিখিত প্রোগ্রামের জন্য অনুবাদকের প্রয়োজন হয় না?
ক. Natural
খ. High Level
গ. Machine
ঘ. Assembly
উ: গ
৩. প্রথম প্রজন্মের ভাষা বলা হয় কোনটিকে?
ক. যান্ত্রিক ভাষা
খ. অ্যাসেম্বলি ভাষা
গ. উচ্চস্তরের ভাষা
ঘ. অতি উচ্চস্তরের ভাষা
উ: ক
৪.উচ্চস্তরের ভাষাকে যান্ত্রিক ভাষায় রূপান্তরিত করাকে কী বলে?
ক. প্রসেসিং
খ. ডিবাগিং
গ. অনুবাদ
ঘ. মডিউল
উ: গ
৫.কোন ভাষা কোনো ধরনের রূপান্তর ছাড়া কম্পিউটার সরাসরি নির্বাহ করতে পারে?
ক. মেশিন ভাষা
খ. অ্যাসেম্বলি ভাষা
গ. উচ্চস্তরের ভাষা
ঘ. মধ্যম স্তরের ভাষা
উ: ক
৬.মেশিনের ভাষায় রূপান্তরিত প্রোগ্রামকে কী বলা হয়?
ক. অ্যাসেম্বলার
খ. কম্পাইলার
গ. ইন্টারপ্রিন্টার
ঘ. অবজেষ্ট প্রোগামিং
উ: ঘ
৭.মেশিন ভাষায় অনূদিত হয় কোনটি?
ক. অপারেন্ড
খ. কম্পাইলার
গ. কমেন্ট
ঘ. অপারেন্ড কোড
উ: ঘ
৮.কোনটি অনুবাদক প্রোগ্রাম?
ক. অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ
খ. কম্পাইলার
গ. পাইথন
ঘ.Foxpro
উ: খ
৯.কোনটি স্বাভাবিক ভাষা?
ক. 4GL
খ. 5GL
গ. মেশিনভাষা
ঘ. অ্যাসেম্বলি ভাষা
উ: খ
১০.চতুর্থ প্রজন্মের ভাষা নয় কোনটি?
ক. C
খ.SQL
গ. INTELLECT
ঘ. FOCUS
উ: ক
১১.কোনটি উচ্চস্তরের ভাষা?
ক. অ্যাডা
খ. অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ
গ. পাইথন
ঘ. মেশিন ল্যাঙ্গুয়েজ
উ: গ
১২.যান্ত্রিক ভাষাকে কোন স্তরের ভাষা বলা হয়?
ক. উচ্চস্তরের
খ. মধ্যস্তরের
গ. নিম্নস্তরের
ঘ. অতি উচ্চস্তরের
উ: গ
১৩. অ্যাসেম্বলি ভাষায় লিখিত প্রোগ্রামকে অনুবাদ করে-
ক. কম্পাইলার
খ. ইন্টারপ্রেটার
গ. অ্যাসেম্বলার
ঘ. ভিডিও
উ: গ
১৪. মানুষের ভাষার সাথে কোন ভাষার মিল আছে?
ক. উচ্চস্তরের
গ. যান্ত্রিক
খ. নিম্নস্তরের
ঘ. অ্যাসেম্বলি
উ: ক
***নিচের উদ্দীপকটি পড় এবং ১৫ ও ১৬ নং প্রশ্নের উত্তর দাও:
#include <stdio.h>
main ()
{
int a = 3, b;
b=2* a;
printf("%d", b);
}
১৫.প্রোগ্রাম রান করলে b এর মান কত হবে?
ক. 3
খ. 4
গ. 5
ঘ. 6
উ: ঘ
১৬.প্রোগ্রাম রান করলে আউটপুট মান 3 হবে, যখন
i. b=a++;
ii.b=a – –;
iii. b+=a;
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. i ও iii
ঘ. i, ii ও iii
উ: ঘ
***নিচের উদ্দীপকটি পড় এবং ১৭ ও ১৮ নং প্রশ্নের উত্তর দাও।
for(c = 2; c<=10 ;c=c +2)
{
printf("ICT");
if (c = =6)
Break;
}
১৭.ICT লেখাটি কতবার প্রদর্শিত হবে?
ক. 1
খ. 2
গ. 3
ঘ. 4
উ: গ
১৮.শর্তটি বাদ দিলে ICT লেখাটি কতবার প্রদর্শিত হবে?
ক. 1
খ. 4
গ. 3
ঘ. 5
উ: ঘ
***উদ্দীপকটি পড়ে ১৯-২০নং প্রশ্নের উত্তর দাও
জেরি সি-ভাষায় একটি প্রোগ্রাম রচনা করে, যাতে ২টি সংখ্যার যোগফল নির্ণয় করা যায়। প্রোগ্রামটি রান করার পর ২টি সংখ্যা প্রদান করলে ফলাফলে শুধু ২য় সংখ্যাটি প্রদর্শিত হয়।
১৯.উদ্দীপকে প্রদর্শিত ভুলের কারণ কোনটি?
ক. কোডিং
খ. ডিবাগিং
গ. অ্যালগরিদম
ঘ. ফ্লোচার্ট
উ: ক
২০.উদ্দীপকে উদ্ভূত সমস্যার কারণ কোনটি?
ক. সঠিক হেডার ফাইল উল্লেখ না করা
খ. ইনপুটে ভগ্নাংশ সংখ্যা প্রদান করা
গ. আউটপুট ফাংশনে ভুল চলক ঘোষণা করা
ঘ. প্রয়োজনীয় চলক ঘোষণা না করা।
উ: গ
*** নিচের উদ্দীপকটি পড় এবং ২১ ও ২২ নং প্রশ্নের উত্তর দাও।
#include <stdio.h>
main ()
{
int a = 3, b;
b=++a;
printf("%d", b);
}
২১. প্রোগ্রাম রান করলে printf () ফাংশনে b এর মান কত হবে?
ক. 1
খ. 4
গ. 3
ঘ. 5
উ: খ
২২.অতিরিক্ত লাইন না লিখে প্রোগ্রাম রান করলে Printf () ফাংশনে b এর মান ৪ হবে কী পরিবর্তন করলে?
ক. b=a++
খ. b=a– –;
গ.b=a-5;
ঘ.b=a+5;
উ: ঘ
২৩. '% কাজ করে-
i. ইন্টিজার
ii. ক্লোট
iii. রিয়েল
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ.i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও ii
উ: ক
২৪. কোনটি কম মেমোরি ও রিসোর্স নিয়ে সহজে প্রোগ্রাম লেখা যায়?
ক. অ্যাকসেস
খ. ওরাকল
গ. সি
ঘ. পাইথন
উ: গ
২৫.নিচের দেওয়া অংশ থেকে a এবং b print করার জন্য সঠিক printf()statementকোনটি?
#include<stdio.h>
float a=3.14;
double b = 3.14;
ক. printf("%f%1f", a, b);
খ. printf("%Lf%f", a, b);
গ. printf("%Lf%Lf", a, b);
ঘ. printf("%Lf%f", a, b);
উ: ক
২৬.
#include<stdio.h> main ()
{
int a = 3, b;
b= 2 * a;
printf("%d", b);
}
উদ্দীপকের প্রোগ্রামটি রান করলে b এর মান কত হবে?
[ঢা, বো-১৯]
ক. 3
খ. 4
গ.. 5
ঘ. 6
উ: ঘ
২৭.
#include<stdio.h>
main ()
{
int x;
for (x = 5; x <= 10; x++)
{
printf("%d",x);
if (x ==6)
}
break;
}
প্রোগ্রামটির আউটপুট কোনটি?
[চ. বো. ১৯]
ক. 5
খ. 56
গ. 5789
ঘ. 6789
উ: খ
নিচের উদ্দীপকটি পড় এবং ২৮নং প্রশ্নের উত্তর দাও:
# include <stdio.h>
# include <conio.h>
{
int main ()
{
int i, k;
i = 8;
k=i++;
printf("i and k: %d%d"; i, k);
getch ();
}
২৮.উদ্দীপকের প্রোগ্রামটির আউটপুট কোনটি?
[ব. বো.-১৯]
ক.10,9
খ. 9
গ. 9, 8
ঘ. 8 ,9
উ: ঘ
নিচের উদ্দীপকটি পড় এবং ২৯ ও ৩০ নং প্রশ্নের উত্তর দাও:
#include<stdio.h>
main ()
{
int a, b;
b = 50;
a = b% 25;
printf(“%d”,a);
}
২৯.প্রোগ্রামটির আউটপুট কত?
[সি. বো. ১৯]
ক. 0
খ. 2
গ. 25.
ঘ. 50
উ: ক
৩০. উদ্দীপকে ব্যবহৃত প্রোগ্রামিং ভাষাটি হচ্ছে-
i. General purpose language
ii. Mid-level language
iii. Case sensitive language
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উ: ঘ
নিচের উদ্দীপকটি পড় এবং৩১ ও ৩২নং প্রশ্নের উত্তর দাও:
#include < stdio.h>
main ()
{
int i, s = 0;
for ( i = 1; i < = 6; i++)
{
s = s + i;
printf ("%d", s);
}
৩১. প্রোগ্রামটির আউটপুট কত?
[দি বো-১৯]
ক. 6
খ. 15
গ. 19
ঘ. 21
উ: ঘ
৩২. " i " এর মানের কী পরিবর্তনে আউটপুট 12 হবে-
[দি, বো-১৯]
ক. i = 0, i = i +1
খ.i = 1, i = i +2
গ. i=2,i=i+1
ঘ. i=2, i=i+2
উ: ঘ
৩৩. "a" এর মানের কোন কোন পরিবর্তনে আউটপুট 6 হবে?
[ ব-১৭]
ক. a = 1, a = a + 2
খ. a = 2, a = a+1
গ. a = 2, a = a + 2
ঘ. a = 0, a = a+1
উ: গ
নিচের উদ্দীপকটি পড় এবং ৩৪ ও ৩৫ নং প্রশ্নের উত্তর দাও:
#include<stdio.h>
main ()
{
int a = 3, b;
b = 2* a;
printf("%d", b);
}
৩৪.for(i = 2; i<= 10; 1 = 1 + 2 ) এর printf("%d", i) ধারা কোনটি?
[য.বো.-১৭]
ক. 1,2,3,4,5,6,7,8,9,10
খ. 2, 4, 6, 8, 10
গ.2, 3, 45, 6, 7, 8, 9, 10
ঘ.2, 3, 4,5, 6, 7, 8, 9, 10
উ:খ
৩৫. নিচের কোনটি সংরক্ষিত শব্দ নয়?
[চ.বো.-১৭]
ক. break
খ. Else
গ. if
ঘ. function
উ: ঘ
নিচের উদ্দীপকটি পড় এবং ৩৬ ও ৩৭নং প্রশ্নের উত্তর দাও :
# include <stdio.h>
# include<conio.h>
main ()
int a, b, c;
printf ("Enter Value;");
scanf (“%d%d”, &a,&b);
c=a+b;
printf("\nc=%d",c);
getch ();
}
৩৬. উদ্দীপকে প্রাপ্ত আউটপুটে-
[রা. বো. -১৬]
i. c এর মান প্রদর্শন করবে
ii. যোগফল প্রদর্শন করবে
iii. a ও b এর মান প্রদর্শন করবে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উ: ক
৩৭.উদ্দীপকে প্রোগ্রামের আউটপুটে ভগ্নাংশ মান পেতে হলে-
i. ডেটা টাইপ পরিবর্তন করতে হবে
ii. ফরমেট স্পেসিফায়ার পরিবর্তন করতে হবে
iii. ভগ্নাংশ মান ইনপুট দিতে হবে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
গ. ii ও iii
খ. i ও iii
ঘ. i, ii ও iii
উ:ক
৩৮. C ভাষায় কোন ধরনের অনুবাদক প্রোগ্রাম ব্যবহার করা হয়?
i. Compiler
ii. Interpreter
iii. Assembler
নিচের কোনটি সঠিক?
ক. i
খ. ii
গ. iii
ঘ. i, ii ও iii
উ: ক
৩৯. Pow((6/24/2), (13 MOD 5))-4*2+7 হিসাবটি সি প্রোগ্রামে Expression কত?
ক. 24
খ.13
গ. 10
ঘ. 12
উ: ক
Solution :
Pow((6/2+4/2),(13 MOD 5 ) )-4*2+7
=Pow((3+2),(3))-8+7
=Pow((5,3)-1=25-1
=24
৪০.Pow((15/3-9/ 3), (17 MOD 5) ) – 4+3^2+7 হিসাবটি সি প্রোগ্রামে Expression কত?
ক. 24
খ.13
গ. 10
ঘ. 12
উ: খ
Solution : Pow((15/3-9/3), (17 MOD 5) ) 4+3*2+7
= Pow((5 – 3),(2)) - 4+6+7
= Pow((2,2) - 4 + 13
=4-4+13
=13
৪১. 49/7–Pow ( (18 / 33 / 3), (14 MOD 4 ) ) – 5 + 2^2 + 9 হিসাবটি সি প্রোগ্রামে Expression কত?
ক. 24
খ.13
গ. 10
ঘ. 12
উ: গ
Solution :
49/7 - Pow((18/3-3/3), (14 MOD 4)) - 5+2*2+29
=7-Pow((6-1),(2)) -5+4+29
=7-Pow((5, 2) - 5+4+29
=7-5^2-5+33
=7-25-5+33
=40-30
=10
আর পড়ুন: ভিডিও ক্লাস(Admission Physics)
আর পড়ুন :Admission ICT
- বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আসা ICTপ্রশ্ন ( সমূহব্যাখ্যাসহ ও সর্টকার্ট টেকনিকসহ )
- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : ২০২১-২২( সমূহব্যাখ্যাসহ ও সর্টকার্ট টেকনিকসহ )
- রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ ( সমূহব্যাখ্যাসহ ও সর্টকার্ট টেকনিকসহ )
- HSC ICT ভর্তি পরিক্ষা রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ প্রশ্নপত্রসহ উত্তর (বাণিজ্য )
- HSC ICT ভর্তি পরিক্ষা রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ প্রশ্নপত্রসহ উত্তর (Commerce)
- এইচএস সি ICT ৩য় অধ্যায় সংখ্যা পদ্ধতি ও ডিজিটাল ডিভাইস Admission Part-2
- এইচএস সি ICT ৩য় অধ্যায় সংখ্যা পদ্ধতি ও ডিজিটাল ডিভাইস Admission Part-1
অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।
comment url