এইচএসসি সমাজকর্ম ১ম পত্র অধ্যায়-৪ সমাজকর্ম সম্পর্কিত প্রত্যয় সাজেশন
অধ্যায়-৪ সমাজকর্ম সম্পর্কিত প্রত্যয়
এইচএসসি সমাজকর্ম ১ম পত্র ১০০% কমন সাজেশন-২০২৩
HSC Social Work 1st paper100% Common Suggestion-2023
পেজ সূচিপত্র :অধ্যায়-৪ সমাজকর্ম সম্পর্কিত প্রত্যয়
জ্ঞানমূলক প্রশ্ন ও উত্তর
প্রশ্ন-১.সমাজকল্যাণের যাত্রা কীভাবে শুরু হয়?
উত্তর: দানশীলতার মধ্য দিয়ে সমাজকল্যাণের যাত্রা শুরু হয়।
প্রশ্ন-২.সমাজকল্যাণ ধারণাটি কয়টি উপাদানের সমন্বয়ে গঠিত হয়েছে?
উত্তর: সমাজকল্যাণের ধারণাটি সমাজ, সমস্যা ও সমাধান এ তিনটি উপাদানের সমন্বয়ে গঠিত হয়েছে।
প্রশ্ন-৩. "Government and Social Welfare" গ্রন্থটি কে রচনা করেন?
উত্তর: "Government and Social Welfare" গ্রন্থটি রচনা করেন ওয়েন ভেসী
প্রশ্ন-৪.আধুনিক সমাজকল্যাণের মূল দর্শন কী?
উত্তর: আধুনিক সমাজকল্যাণের মূল দর্শন হলো ‘সরকার ও জনগণের যৌথ প্রচেষ্টায় সমাজের সার্বিক কল্যাণ বিধান সম্ভব।'
প্রশ্ন-৫.Charitas শব্দের অর্থ কী?
উত্তর: ল্যাটিন শব্দ Charitas অর্থ মানবপ্রেম ।
প্রশ্ন-৬.দানশীলতার ধরন কীরূপ?
উত্তর: দানশীলতা সম্পূর্ণরূপে স্বেচ্ছা প্রণোদিত ।
প্রশ্ন-৭. প্রাথমিক পর্যায়ে ইংল্যান্ডে দানকার্য পরিচালনার মাধ্যম কী ছিলো?
উত্তর: প্রাথমিক পর্যায়ে ইংল্যান্ডে দানকার্য পরিচালনার মাধ্যম ছিলো গীর্জা । | সদকা, যাকাত; ধর্মগোলা, সরাইখানা ও দেবোত্তর; বায়তুল মাল
প্রশ্ন-৮. ইসলাম ধর্মাবলম্বীদের জন্য কোনটি নফল ইবাদত হিসেবে গণ্য হবে?
উত্তর: সদ্কা ইসলাম ধর্মাবলম্বীদের জন্য নফল ইবাদত হিসেবে গণ্য হবে ।
প্রশ্ন-৯. সদকা বলতে কোনটিকে বোঝায়?
উত্তর: সদকা বলতে স্বেচ্ছায় যাবতীয় আর্থিক দানকে বোঝায় ।
প্রশ্ন-১০. যাকাত কোন ভাষার শব্দ?
[রা. বো; ব. বো., ১৭]
উত্তর: যাকাত আরবি ভাষার শব্দ ।
প্রশ্ন-১১.যাকাত কী?
[ঢা. বো; দি, বো; কু, বো; চ. বো.; সি. বো. য. বো.; ১৭]
উত্তর: যাকাত হলো ইসলামের মৌলিক ইবাদত এবং কল্যাণমুখী ইসলামি অর্থনৈতিক ব্যবস্থার মূলভিত্তি।
প্রশ্ন-১২.যাকাত প্রদানের খাত কয়টি?
[ঢা বো., রা. বো, দি. বো., চ. বো., সি. বো, য. বো. ১৯]
উত্তর: যাকাত প্রদানের খাত ৮টি।
প্রশ্ন-১৩.‘Inn’-এর বাংলা প্রতিশব্দ কী?
[ঢা বো., দি. বো, সি. বো., য. বো. ১৮]
উত্তর: ‘Inn’-এর বাংলা প্রতিশব্দ সরাইখানা ।
প্রশ্ন-১৪.কোনটিকে হিন্দুধর্মের সর্বশ্রেষ্ঠ সমাজসেবামূলক প্রথা বলা হয় ?
উত্তর: দেবোত্তর প্রথাকে হিন্দুধর্মের সর্বশ্রেষ্ঠ সমাজসেবামূলক প্ৰথা বলা হয় ।
প্রশ্ন-১৫.ইসলামি রাষ্ট্রের রাষ্ট্রীয় কোষাগারকে কী বলা হয়?
[ঢা. বো, বা. বো, দি, বো, চ. বো, সি. বো, য. বো. ১৯]
উত্তর: ইসলামী রাষ্ট্রের রাষ্ট্রীয় কোষাগারকে বায়তুল মাল বলা হয় ।
প্রশ্ন-১৬.বায়তুল মাল কী?
[ঢা বো; দি, বো; কু, বো; চ. বো; সি, বো, য, বো, ’১৭; সি. বো. ১৬]
উত্তর:বায়তুল মাল হচ্ছে ইসলামি রাষ্ট্রে এমন একটি সেবাধর্মী প্রতিষ্ঠান যেখানে বিভিন্ন উৎস হতে জমাকৃত অর্থ ও সম্পদ রাষ্ট্রের ব্যয়ভারসহ জনগণের কল্যাণ ও বিভিন্ন জনহিতকর কাজে ব্যয় করা হয় ।
প্রশ্ন-১৭.বায়তুল মালে কী জমা রাখা হয়?
উত্তর: সাধারণত জনসাধারণের কর ও যাকাত বায়তুল মালে জমা রাখা হয় ।
প্রশ্ন-১৮.সর্বপ্রথম কোথায় বায়তুল মাল স্থাপিত হয়?
উত্তর: সর্বপ্রথম মদিনাতে বায়তুল মাল স্থাপিত হয়।
প্রশ্ন-১৯.কীসের লক্ষ্যে ভারতীয় উপমহাদেশে ধর্মগোলা প্রতিষ্ঠিত হয়?
উত্তর: ভারতীয় উপমহাদেশে ধর্মগোলা প্রতিষ্ঠিত হয় স্থানীয় পর্যায়ে দুর্ভিক্ষ ও খাদ্যাভাব মোকাবিলার লক্ষ্যে।
প্রশ্ন-২০.কখন ধর্মগোলা গড়ে তোলা হয়?
উত্তর: ১৯৪২-৪৩ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে ধর্মগোলা গড়ে তোলা হয় ।
প্রশ্ন-২১.ধর্মগোলা কী?
উত্তর: ধর্মগোলা প্রকৃতপক্ষে একটি খাদ্য শস্য সংরক্ষণ পদ্ধতি।
প্রশ্ন-২২.কারা ধর্মগোলা তত্ত্বাবধান করতেন?
উত্তর: ব্রিটিশ সরকারের পক্ষ থেকে সার্কেল অফিসাররা ধর্মগোলার সার্বিক দিক তত্ত্বাবধান করতেন।
প্রশ্ন-২৩. বিশ্বের ইতিহাসে দরিদ্রদের কল্যাণে গৃহীত প্রথম সামাজিক নিরাপত্তা ব্যবস্থা কোনটি?
উত্তর: বিশ্বের ইতিহাসে দরিদ্রদের কল্যাণে গৃহীত প্রথম সামাজিক নিরাপত্তা ব্যবস্থা হলো যাকাত ।
প্রশ্ন-২৪. যাকাত কাদের জন্য ফরজ?
উত্তর: যাকাত সম্পদশালী ব্যক্তিদের জন্য ফরজ।
প্রশ্ন-২৫.প্রকৃতিগত দিক থেকে ওয়াক্ফ কত প্রকার?
[ঢা বো.,ম. বো., রা. বো, দি, বো, কু. বো, ব. বো. ২১]
উত্তর: প্রকৃতিগত দিক থেকে ওয়াক্ফ তিন প্রকার ।
প্রশ্ন-২৬.ওয়াকফ এর সাথে সাদৃশ্যপূর্ণ ঐতিহ্যগত সমাজকল্যাণ প্রতিষ্ঠানটির নাম লেখ।
[সকল বোর্ড ১৫]
উত্তর: ওয়াকফ এ সাথে সাদৃশ্যপূর্ণ ঐতিহ্যগত সমাজকল্যাণ প্রতিষ্ঠান হলো দেবোত্তর ।
প্রশ্ন-২৭.এতিমখানা কী?
[রা. বো; ব. বো. ১৭]
উত্তর: এতিমখানা হলো এতিম ও অনাথ শিশু-কিশোরদের রক্ষণাবেক্ষণ ও ভরণপোষণের জন্য প্রতিষ্ঠিত সমাজসেবা প্রতিষ্ঠান।
প্রশ্ন-২৮.উদ্দেশ্য ও প্রায়োগিক দৃষ্টিকোণ থেকে সমাজসেবা কর্মসূচিগুলোকে কয় ভাগে ভাগ করা যায়?
উত্তর: উদ্দেশ্য ও প্রায়োগিক দৃষ্টিকোণ থেকে সমাজসেবা কর্মসূচিগুলোকে তিন ভাগে ভাগ করা যায়।
প্রশ্ন-২৯.সামাজিক নিরাপত্তা কী?
উত্তর: বিপর্যকালীন সময়ে মানুষকে সাহায্য করার জন্য রাষ্ট্র কর্তৃক গৃহীত অর্থনৈতিক সহায়তামূলক কর্মসূচিকে সামাজিক নিরাপত্তা বলা হয় ।
প্রশ্ন-৩০.কে সর্বপ্রথম ব্যাপকভিত্তিক সামাজিক বিমা কর্মসূচি হাতে নেন?
উত্তর: জার্মান চ্যান্সেলর অটো ভন বিসমার্ক ১৮৮৩-৮৪ সালে সর্বপ্রথম ব্যাপকভিত্তিক সামাজিক বিমা কর্মসূচি হাতে নেন ।
প্রশ্ন-৩১.কোন কর্মসূচিতে সমাজকর্মের আধুনিকতার বীজ রোপিত?
উত্তর: সামাজিক নিরাপত্তা কর্মসূচির মধ্যে সমাজকর্মের আধুনিকতার বীজ রোপিত ।
প্রশ্ন-৩২.কোনটি ছাড়া সমাজকর্মের পূর্ণাঙ্গতা লাভ অসম্ভব?
উত্তর: সামাজিক উন্নয়ন ছাড়া সমাজকর্মের পূর্ণাঙ্গতা লাভ অসম্ভব ।
প্রশ্ন-৩৩.পরিবর্তন কী?
উত্তর: একটি অবস্থা থেকে আরেকটি অবস্থায় উপনীত হওয়াই পরিবর্তন।
প্রশ্ন-৩৪.সামাজিক পরিবর্তন কী?
উত্তর: সামাজিক পরিবর্তন হলো সামাজিক ব্যবস্থার স্থায়ী ও অপরিহার্য অংশের পরিবর্তন।
প্রশ্ন-৩৫.সামাজিক নিয়ন্ত্রণ কী?
উত্তর: সামাজিক নিয়ন্ত্রণ হলো একটি ব্যবস্থা যার মাধ্যমে সমাজের মানুষের আচার-আচরণ নিয়ন্ত্রিত হয়।
প্রশ্ন-৩৬. কীসের মাধ্যমে সুশৃঙ্খল সমাজ গঠন এবং সামাজিক নিয়ম-কানুন প্রতিষ্ঠা করা হয়?
উত্তর: সামাজিক নিয়ন্ত্রণের মাধ্যমে সুশৃঙ্খল সমাজ গঠন এবং সামাজিক নিয়ম-কানুন প্রতিষ্ঠা করা হয়।
প্রশ্ন-৩৭.সংস্কার শব্দটির অর্থ কী?
উত্তর: সংস্কার শব্দটির অর্থ হলো সংশোধন ।
প্রশ্ন-৩৮.সমাজ সংস্কার কী?
[ঢা বো., ম. বো., দি. বো., কু..বো. চ. বো, সি. বো., য. বো. 22]
উত্তর: সমাজ সংস্কার হলো সামাজিক কুসংস্কার ও গোঁড়ামির বিরুদ্ধে কাঙ্ক্ষিত সামাজিক পরিবর্তন
প্রশ্ন-৩৯. সতীদাহ প্রথা আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব কে ছিলেন?
উত্তর: রাজা রামমোহন রায় ছিলেন সতীদাহ প্রথা আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব ।
প্রশ্ন-৪০.সতীদাহ কী?
উত্তর: হিন্দু সমাজে প্রচলিত প্রথানুসারে স্বামীর মৃত্যুর পর মৃত স্বামীর সাথে একই সাথে অগ্নিকুণ্ডে জীবিত স্ত্রীর সহমরণই সতীদাহ ।
প্রশ্ন-৪১. কারা সতীদাহ প্রথা ব্যবস্থাকে সচল রেখেছিল?
উত্তর: হিন্দু পুরোহিত ও সমাজপতিরাই সতীদাহ প্রথা ব্যবস্থাকে সচল রেখেছিল ।
প্রশ্ন-৪২. ব্রাহ্মসমাজের প্রতিষ্ঠাতা কে?
উত্তর: ব্রাহ্মসমাজের প্রতিষ্ঠাতা রাজা রামমোহন রায়।
প্রশ্ন-৪৩. কোন শতাব্দীতে সতীদাহ প্রথার ভয়াবহতা ব্যাপক আকারে বৃদ্ধি পায়?
উত্তর: অষ্টাদশ ও উনবিংশ শতাব্দীতে সতীদাহ প্রথার ভয়াবহতা ব্যাপক আকারে বৃদ্ধি পায়
প্রশ্ন-৪৪. কখন লর্ড উইলিয়াম বেন্টিঙ্ক সতীদাহ প্রথা উচ্ছেদ আইন প্রবর্তন করেন?
উত্তর: ১৮২৯ সালের ৪ ডিসেম্বর লর্ড উইলিয়াম বেন্টিঙ্ক সতীদাহ প্রথা উচ্ছেদ আইন প্রবর্তন করেন ।
প্রশ্ন-৪৫.১৮১৮ সালে রাজা রামমোহন রায় কোন গ্রন্থটি প্রকাশ করেন?
উত্তর: সহমরণ বিষয়ে ১৮১৮ সালে রাজা রামমোহন রায় ‘প্রবর্তক ও নিবর্তকের সম্বাদ' গ্রন্থটি প্রকাশ করেন ।
প্রশ্ন-৪৬.সতীদাহ প্রথা উচ্ছেদ আইন কত সালে প্রণীত হয়?
[চ. বো, সি. বো, য. বো. ২১ ঢা বো., রা. বো., দি.বো., চ. বো, সি. বো, য, বো, ১৯; ঢা, বো; দি, বো; কু বো; চ. বো; সি. বো. ১৭]
উত্তর: সতীদাহ প্রথা উচ্ছেদ আইন ১৮২৯ সালের ৪ ডিসেম্বর প্রণীত হয় ।
প্রশ্ন-৪৭. বিধবা বিবাহ কাকে বলে?
উত্তর: সাধারণত বিবাহিত নারীর স্বামী মারা যাওয়ার পর দ্বিতীয় কোনো পুরুষের সাথে ঐ নারীর বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়াকে বিধবা বিবাহ বলে।
প্রশ্ন-৪৮. সতীদাহ প্রথা উচ্ছেদের পর কোন সমাজে বিধবা বিবাহ রীতি চালু হয়?
উত্তর: সতীদাহ প্রথা উচ্ছেদের পর ব্রাহ্মসমাজে বিধবা বিবাহ রীতি চালু হয়।
প্রশ্ন-৪৯. বিধবা বিবাহের সাথে কার নাম ওতপ্রোতভাবে জড়িত?
[ঢা. বো, দি, বো, সি. বো, য. বো. ১৮]
উত্তর: বিধবা বিবাহের সাথে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের নাম ওতপ্রোতভাবে জড়িত ।
প্রশ্ন-৫০.কত সালে ‘হিন্দু বিধবা বিবাহ আইন' পাস করা হয়?
উত্তর: ১৮৫৬ সালের ২৬ জুলাই ‘হিন্দু বিধবা বিবাহ আইন' পাস করা হয় ।
প্রশ্ন-৫১. কার সহায়তায় হিন্দু বিধবা বিবাহ আইন পাস করা হয়?
উত্তর: লর্ড ডালহৌসির সহায়তায় হিন্দু বিধবা বিবাহ আইন পাস করা হয় ।
প্রশ্ন-৫২.১৮৫০ সালে বিদ্যাসাগর কোন পত্রিকায় 'বাল্যবিবাহের দোষ' প্রবন্ধটি প্রকাশ করেন?
উত্তর: ১৮৫০ সালে বিদ্যাসাগর সর্বশুভকারী পত্রিকায় ‘বাল্যবিবাহের দোষ' প্রবন্ধটি প্রকাশ করেন? ।
প্রশ্ন-৫৩.ভারতীয় উপমহাদেশের নারী জাগরণের অগ্রদূত কাকে বলা হয়?
[চ. বো., কু. বো, রা. বো, ব. বো. ১৮]
উত্তর: বেগম রোকেয়াকে ভারতীয় উপমহাদেশের নারী জাগরণের অগ্রদূত বলা হয় ।
প্রশ্ন-৫৪. বেগম রোকেয়া কত সালে সাহিত্য অঙ্গনে যাত্রা শুরু করেন?
উত্তর: বেগম রোকেয়া ১৯০২ সালে সাহিত্য অঙ্গনে যাত্রা শুরু করেন।
প্রশ্ন-৫৫. কত সালে খান বাহাদুর সাখাওয়াত হোসেন মৃত্যুবরণ করেন?
উত্তর: ১৯০৯ সালে খান বাহাদুর সাখাওয়াত হোসেন মৃত্যুবরণ করেন ।
প্রশ্ন-৫৬. বেগম রোকেয়া কোথায় ‘সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুল' প্রতিষ্ঠা করেন?
উত্তর: বেগম রোকেয়া ভাগলপুরে ‘সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুল' প্রতিষ্ঠা করেন ।
প্রশ্ন-৫৭. “সুলতানার স্বপ্ন” কী ধরনের সাহিত্য?
উত্তর: “সুলতানার স্বপ্ন” মূলত কল্পকাহিনী নির্ভর সাহিত্য ।
প্রশ্ন-৫৮. মুসলিম নারী জাগরণে বেগম রোকেয়ার প্রধান অস্ত্র কী ছিলো?
উত্তর: মুসলিম নারী জাগরণে বেগম রোকেয়ার প্রধান অস্ত্র ছিলো তার সাহিত্য কর্ম
অনুধাবনমূলক প্রশ্ন ও উত্তর
প্রশ্ন-১. দানশীলতা বলতে কী বোঝায়?
[রা. বো., কু, বো., চ. ব., ব. বো. ’১৮]
উত্তর: দানশীলতা বলতে শর্তহীনভাবে স্বার্থ ত্যাগ করে অপরের কল্যাণে কোনো কিছু দান করার রীতিকে বোঝায় দানশীলতা মানবপ্রেম থেকে সৃষ্ট একটি কল্যাণমূলক ব্যবস্থা। এটি সম্পূর্ণ স্বেচ্ছাপ্রণোদিত । তবে প্রত্যেক ধর্মই দুস্থ ও অসহায়দের কল্যাণে ধনী বা সম্পদশালীদের দান করার জন্য উৎসাহিত করে । সুতরাং দানশীলতা হলো মানবপ্রেম থেকে সৃষ্ট একটি মহৎ গুণ, যা দুস্থদের কল্যাণকে ত্বরান্বিত করে
প্রশ্ন-২.সদকা বলতে কী বোঝ?
উত্তর: ইসলামি সমাজব্যবস্থায় সদকা দান প্রথারই বিশেষ রূপ। সৃষ্টির সেবার মাধ্যমে স্রষ্টার নৈকট্য লাভের উপায় অন্যভাবে বলা যায়, নিজের অধিকারের ওপর অন্যের অধিকারকে প্রাধান্য দিয়ে কোনো কিছু দান করার নামই সদকা ইসলামে স্বেচ্ছায় দান এবং বাধ্যতামূলকভাবে প্রদত্ত দান উভয়কে সদকা হিসেবে বিবেচনা করা হয়। তবে সদকা বলতে স্বেচ্ছায় আর্থিক সাহায্য প্রদানকেই বোঝানো হয়।
প্রশ্ন-৩. ধর্মগোলা বলতে কী বোঝায়?
[রা. বৌ, ব, বো ১৭]
উত্তর: ধর্মগোলা বলতে মূলত খাদ্যশস্য সংরক্ষণ পদ্ধতিকে বোঝায় ।ব্রিটিশ শাসনামলে ভারতীয় উপমহাদেশে পরপর কয়েকটি প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয়। এসব দুর্যোগ মোকাবিলা করতে গিয়ে শাসকেরা বিচলিত হয়ে পড়েন। তখন শাসক ও মানবহিতৈষী ব্যক্তিদের সহযোগিতায় স্থানীয় পর্যায়ে যে শস্যভাণ্ডার গড়ে তোলা হয় তাই ধর্মগোলা নামে পরিচিত। ধর্মগোলার মূল লক্ষ্য হলো দুর্ভিক্ষ ও দুর্যোগ পরিস্থিতিতে অনাহারক্লিষ্ট মৃত্যুহার রোধ করা ।
প্রশ্ন-৪.বায়তুল মাল বলতে কী বোঝ?
উত্তর: আরবি ‘বায়ত’ শব্দের অর্থ ‘ঘর’ বা ‘আগার’ এবং ‘মাল’ শব্দের অর্থ সম্পদ। সুতরাং বায়তুল মালের শাব্দিক অর্থ হলো সম্পদাগার । সাধারণত রাষ্ট্রীয় কোষাগারকেই বায়তুল মাল বলা হয় ।মূলত বায়তুল মাল বলতে ইসলামি রাষ্ট্রের রাষ্ট্রীয় কোষাগার বা সরকারি তহবিলকে বোঝায়। বায়তুল মাল ইসলামি রাষ্ট্রীয় ব্যবস্থায় জনকল্যাণে গঠিত একটি মৌলিক প্রতিষ্ঠান। জনকল্যাণ, ব্যক্তিগত, সমষ্টিগত ও রাষ্ট্রীয় প্রয়োজনাদি পূরণের জন্য বায়তুল মাল গঠিত হয়েছে।
প্রশ্ন-৫.সরাইখানা বলতে কী বোঝ?
উত্তর: সনাতন সমাজকল্যাণের প্রাতিষ্ঠানিক রূপ হলো সরাইখানা ।মধ্যযুগে যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থা মোটেও উন্নত ছিল না। পায়ে হেঁটে বা ঘোড়ায় চড়ে বেশির ভাগ ক্ষেত্রে যাতায়াত করতে হতো। এছাড়াও বিপদসঙ্কুল পথে যাতায়াত করতে হতো বলে পথিকদের রাত্রিযাপন, বিশ্রাম, খাওয়া- দাওয়া এবং অসুস্থতার জন্য আশ্রয়স্থলের প্রয়োজনীয়তা অনুভূত হওয়ায় সরাইখানা স্থাপন করা হয়।
প্রশ্ন-৬. দেবোত্তর বলতে কী বোঝায়?
[ঢা বো., ম. বো., দি, বো, কু, বো. চ. বো., সি. বো., য. বো. ২২]
উত্তর: হিন্দুধর্মের বিধান অনুযায়ী পাপমোচন, স্বর্গলাভ এবং ভগবানের সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে দেবতা বা কোনো বিগ্রহের নামে কোনো হিন্দুর সম্পত্তি আংশিক বা সম্পূর্ণ উৎসর্গ করাকে দেবোত্তর বলা হয় ।ধর্মীয় শিক্ষামূলক প্রতিষ্ঠান, অনাথ আশ্রম, ধর্মীয় অনুষ্ঠানের ব্যয় নির্বাহ এবং মানবসেবামূলক কার্যক্রম পরিচালনার উদ্দেশ্যেই সম্পত্তি দেবোত্তর প্রথায় উৎসর্গ করা হয়। দেবোত্তরের জন্য সবচেয়ে প্রয়োজনীয় হলো এ মর্মে সুস্পষ্ট ঘোষণা প্রদান যে, সম্পত্তিটি নির্দিষ্ট উদ্দেশ্যে পৃথক করে রাখা হয়েছে।
প্রশ্ন-৭.এতিমখানাগুলোকে শিশু পরিবারে রূপান্তরিত করা হয় কেন?
[সকল বোর্ড ১৫]
উত্তর: সনাতন সমাজকল্যাণ প্রতিষ্ঠানগুলোর মধ্যে এতিমখানা অন্যতম। মূলত পিতৃহীন বা পিতৃ-মাতৃহীন এবং নির্ভরশীল, দুস্থ ও অসহায় শিশুদেরকে যে প্রতিষ্ঠানের মাধ্যমে লালনপালন, ভরণপোষণ, রক্ষণাবেক্ষণ এবং তাদের জন্য উপযুক্ত শিক্ষার ব্যবস্থা করা হয় তাকেই এতিমখানা বলা হয়। বর্তমানে এতিম ও পরিত্যক্ত শিশুদের সংখ্যাক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে বিধায় সরকারি পর্যায়ে এতিমখানা প্রতিষ্ঠা এবং বেসরকারি এতিমখানাগুলোকে সরকারি অনুদানদিয়ে সহযোগিতা করা হচ্ছে। মূলত চতুর্থ পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী সরকারি শিশু সদনে পারিবারিক পরিবেশ সৃষ্টির লক্ষ্যে এতিমখানাগুলোকে শিশু পরিবারে রূপান্তরিত করা হয়।
প্রশ্ন-৮. সামাজিক আন্দোলন বলতে কী বোঝায়?
[রা বো, ব. বো. 22]
উত্তর: সামাজিক আন্দোলন বলতে এমন এক ধরনের যৌথ প্রচেষ্টাকে বোঝানো হয়, যা সমাজে বিদ্যমান বিভিন্ন অনাচার,কুসংস্কার ও গোঁড়ামির বিরুদ্ধে পরিচালিত হয়।
সমাজ সংস্কারের প্রয়োজন থেকেই সামাজিক আন্দোলন সংঘটিত হয়। সমাজ থেকে শোষণ-বঞ্চনা এবং প্রচলিত বিভিন্ন কু-প্রথা দূর করাই এ আন্দোলনের মূল লক্ষ্য। এক্ষেত্রে বিপ্লবাত্মক পন্থা অবলম্বন না করে নিয়মতান্ত্রিক উপায়ে পরিবর্তনের প্রচেষ্টা চালানো সামাজিক আন্দোলনের বৈশিষ্ট্য। আর সামাজিক আন্দোলনের মধ্য দিয়ে নানা ধরনের সংস্কার সাধিত হয়।
প্রশ্ন-৯.সামাজিক উন্নয়ন বলতে কী বোঝায়?
[টা, বো, রা. বো, দি, বো, সি. বো, চ. বো, য. বো. ১৯]
উত্তর: সামাজিক উন্নয়ন একটি গতিশীল ধারণা, যা সমাজের ইতিবাচক পরিবর্তন প্রক্রিয়ার দিক-নির্দেশনা দেয় । সাধারণভাবে সামাজিক বিষয়াদির উন্নয়নই হলো সামাজিক উন্নয়ন। কিন্তু সমাজকর্মের দৃষ্টিতে এটি আরও ব্যাপক ও বিস্তৃত । বহুধারায় বিভক্ত মানবজীবনকেন্দ্রিক একটি বিকাশমুখী প্রচেষ্টাই সামাজিক উন্নয়ন ।
প্রশ্ন-১০.সামাজিক বিমা বলতে কী বোঝায়?
[চ. বো, সি. বো, য. বো. ২১ ঢা বো., দি. বো, কু, বো, চ. বো, সি. বো, য. বো. ১৭]
উত্তর: কোনো ব্যক্তির স্বীয় সামর্থ্য ও দূরদৃষ্টির সাহায্যে নির্দিষ্ট শর্ত পূরণ সাপেক্ষে নিজের ও তার পরিবারের ভবিষ্যৎ বিপর্যয়ের প্রাক্কালে আর্থিক নিরাপত্তার নিশ্চয়তাকে সামাজিক বিমা বলে ।সামাজিক বিমা ব্যক্তিকে আর্থিক অনিশ্চয়তা ও নিরাপত্তাহীনতা থেকে রক্ষা করে ব্যক্তির সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করে । সামাজিক বিমার মধ্যে রয়েছে— শিল্প দুর্ঘটনা বিমা, স্বাস্থ্য বিমা, পেনশন, প্রভিডেন্ট ফান্ড, যৌথ বিমা ইত্যাদি ।
প্রশ্ন-১১. সমাজ সংস্কার বলতে কী বোঝায়?
[রা. বো, কু. বো, চ. বো, ব. বো. ১৮]
উত্তর: যখন সমাজের কোনো অবস্থার সংস্কার করে কল্যাণকর অবস্থা ফিরিয়ে আনা হয় তখন তাকে সমাজ সংস্কার বলা হয় । সমাজ সংস্কার হলো সামাজিক কুসংস্কার ও গোঁড়ামির বিরুদ্ধে কাঙ্ক্ষিত সামাজিক পরিবর্তন। সমাজে প্রচলিত ক্ষতিকর রীতিনীতি প্রথা, প্রতিষ্ঠান, মূল্যবোধ যেগুলো সমাজের জন্য অমঙ্গলজনক সেগুলো অপসারণ করে তার রীতিনীতি, প্রথা, প্রতিষ্ঠান, মূল্যবোধ প্রভৃতি স্থাপন বা পরিবর্তন আনয়নকেই সমাজ সংস্কার বলা হয় ।
প্রশ্ন-১২. নারীর ক্ষমতায়ন বলতে কী বোঝায়?
[চা. বো, বা. বো, দি, বো, চ. বো, সি. বো, য. বো. ১৯]
উত্তর: নারীকে প্রতিটি ক্ষেত্রে সমান সুযোগ প্রদান ও সমতা নিশ্চিতকরণের মাধ্যমে বৈষম্যহীন অবস্থানে প্রতিষ্ঠিত করাই নারীর ক্ষমতায়ন।বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় অর্ধেক নারী। এ কারণে নারী সমাজের উন্নয়ন ও ক্ষমতায়ন খুবই জরুরি। সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও প্রশাসনিক প্রতিটি ক্ষেত্রেই নারীর ক্ষমতায়ন প্রয়োজন। নারীর যাবতীয় অধিকার নিশ্চিতকরণের মাধ্যমে সমাজে নারীর ক্ষমতায়ন সম্ভব। নারীর ক্ষমতায়নের জন্য সকল ক্ষেত্রে নারীর সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১.সমাজকল্যাণের সামগ্রিক কর্মসূচি বিশ্লেষণ সাপেক্ষে এর মূল লক্ষ্য হিসেবে নিচের কোনটিকে আখ্যায়িত করা যায়?
ক.সর্বজনীন কল্যাণ সাধন
খ.মানব সম্পদ উন্নয়ন
গ. সম্পদ সরবরাহকরণ
ঘ. সাম্য ও ন্যায়বিচার প্রতিষ্ঠা
উ:ক
২. দানশীলতাভিত্তিক সমাজকল্যাণের সূত্রপাত ঘটে কীভাবে?
ক. স্বার্থ থেকে
খ:ধর্মীয় অনুপ্রেরণা থেকে
গ. পারস্পরিক প্রতিযোগিতা থেকে
ঘ. আধুনিক মনোভাবের কারণে
উ:খ
৩.'Government and Social Welfare' গ্রন্থে সমাজকর্মের কয়টি লক্ষ্যের কথা উল্লেখ করা হয়েছে?
ক. ২টি
খ. ৩টি
গ. ৪টি
ঘ. ৫টি
উ:ক
৪. আধুনিক সমাজকল্যাণ বিকাশের পটভূমি হলো-
ক. সামাজিক সমস্যার গতি পরিবর্তন
খ. সমাজকল্যাণ সম্পর্কে জ্ঞান বৃদ্ধি
গ. প্রযুক্তির ব্যবহার
ঘ. সনাতন সমাজকর্মের দুর্বলতা
উ;ক
৫. 'Charitas' শব্দের অর্থ কী?
ক. মানবপ্রেম
খ.দান
গ. কল্যাণমুখিতা
ঘ.সহযোগিতা
উ;ক
৬. খোলাফায়ে রাশেদীনের যুগে কোনটি রাষ্ট্রীয় পর্যায়ে আদায় ও বিতরণের ব্যবস্থা করা হয়েছিল?
ক. সদ্কা
খ. ফিতরা
গ. সাদকাতুল ফিতর
ঘ. জাকাত
উ;গ
৭. ‘উত্তম ও মিষ্টি কথা বলা সদকা' সহীহ বুখারির কত নং হাদিসে বর্ণিত আছে?
ক. ২৯৮৬
খ. ২৯৮৭
গ. ২৯৮৮
ঘ.২৯৮৯
উ:ঘ
৮. যাকাত শব্দের আভিধানিক অর্থ কী?
ক. হ্রাস করা
খ.পবিত্রকরণ
গ. সংযোজন করা
ঘ.রূপান্তর করা
উ:খ
৯. যাকাত ধনীদের ওপর ফরজ কেন ?
ক. সামাজিক বাধ্যবাধকতার জন্য
খ. সম্পদে গরীবদের অধিকার আছে বলে
গ. সম্পদ পবিত্র করার জন্য
ঘ. সম্পদের সুষম বণ্টনের জন্য
উ:খ
১০. ঐতিহ্যগত সমাজকল্যাণের মূল ভিত্তি কী ছিল?
ক. যাকাত
খ. ধর্মগোলা
গ. সরাইখানা
ঘ.দানশীলতা
উ:ঘ
১১. কোনটি অর্থনীতিতে প্রাণচাঞ্চল্য সৃষ্টি করে?
ক. ওয়াকফ
খ. দান
গ. যাকাত
ঘ. সকা
উ:গ
১২. ব্রিটিশ সরকার কাদের মাধ্যমে ধর্মগোলার সার্বিক কার্যক্রম পরিচালনা করতো?
ক. মহাজন
খ.এলাকার জমিদার
গ. সার্কেল অফিসার
ঘ. নায়েব-গোমস্তা
উ:গ
১৩. বায়তুল মাল শব্দের আভিধানিক অর্থ কী?
ক. অন্নছত্র
খ. সম্পদের ঘর
গ. রাষ্ট্রপতির ভবন
ঘ. শস্যভাণ্ডার
উ:খ
১৪. বায়তুল মালের অর্থ কোন উদ্দেশ্যে ব্যবহৃত হতো?
ক. জনহিতকর কাজে
খ.শিল্প কারখানা নির্মাণে
গ. ভোগ-বিলাসে
ঘ. ঋণ মেটাতে
উ:ক
১৫. কীভাবে বায়তুল মাল' নৈতিক বৈষম্যজনিত সমস্যা দূর করে?
ক. সম্পদের সুষম বণ্টনের মাধ্যমে
খ. সম্পদের সদ্ব্যবহার নিশ্চিত করে
গ. সম্পদের নিরাপত্তা প্রতিষ্ঠা করে
ঘ. সম্পদের মালিকানা প্রতিষ্ঠার দ্বারা
উ:ক
১৬. ওয়াকফ কয় ধরনের?
ক. তিন
খ. দুই
গ. ছয়
ঘ. চার
উ:খ
১৮. সমাজসেবার ব্যয়কে মানব মূলধনে বিনিয়োগ হিসেবে চিহ্নিত করেছেন কে?
ক. জেমস মিজলে
খ. হ্যারি এম ক্যাসিডি
গ. মরিস স্ট্যাক
ঘ. ম্যারি রিচমন্ড
উ:ক
১৯.কোনটি আত্মনির্ভরশীলতার পরিপন্থী?
ক. সমাজসেবা
খ.সমাজকল্যাণ
গ. সামাজিক সাহায্য
ঘ.সামাজিক নিরাপত্তা
উ:গ
২০. কোন সংস্থা 'সামাজিক উন্নয়ন' বিকাশে ভূমিকা রাখে?
ক. UNESCO
খ. ESCAP
গ. UNICEF
ঘ. UNDP
উ:খ
২১.কত সালে সর্বপ্রথম ব্যাপকভিত্তিক সামাজিক বিমা কর্মসূচি হাতে নেওয়া হয়?
ক. ১৮৮১-১৮৮২ সালে
খ. ১৮৮২-১৮৮৩ সালে
গ. ১৮৮৩-১৮৮৪ সালে
ঘ.১৮৮৫-১৮৮৬ সালে
উ:গ
২২. সামাজিক নিরাপত্তা কর্মসূচি প্রবর্তনের কারণ কী ছিল?
ক. আকস্মিকভাবে উৎপন্ন বিপদের মোকাবিলা
খ. সামাজিক উন্নয়ন
গ. রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা
ঘ. মানব সম্পদ উন্নয়ন
উ:ক
২৩.পারস্পরিক সাহায্য, সহযোগিতা ও মনোভাবের ওপর ভিত্তি করে কী গড়ে উঠেছে?
ক. সমাজকর্ম
খ.সমাজ সেবা
গ. সামাজিক নিরাপত্তা
ঘ.সামাজিক পরিবর্তন
.উ:গ
২৪.পরিবর্তন ছাড়া নিচের কোনটি আশা করা যায় না?
ক. আদর্শের পরিবর্তন
খ. সমাজের কল্যাণ
গ. মূল্যবোধের পরিবর্তন
ঘ. রাষ্ট্রের চেতনা নির্ধারণ
উ:খ
২৫. সমাজকর্মের সামগ্রিক কার্যাবলির লক্ষ্য কোনটি?
ক. সামাজিক উন্নয়ন ও অগ্রগতি নিশ্চিত করা
খ. সামাজিক মূল্যবোধ সুদৃঢ় করা
গ. ধর্মীয় অনুশাসন জোরদার
ঘ. সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা
উ:ক
২৬. সামাজিক পরিবর্তন কয় ধরনের হয়?
ক. এক
খ. দুই
গ. তিন
ঘ.চার
উ:খ
২৭. সমাজ সংস্কারের মূল লক্ষ্য কী?
ক. সামাজিক অগ্রগতি ব্যাহত করা
খ. সামাজিক অগ্রগতি ত্বরান্বিত করা
গ. সমাজে গোঁড়ামির জন্ম দেওয়া
ঘ. সামাজিক মূল্যবোধের ব্যত্যয় ঘটানো
উ:খ
২৮. সতীদাহ প্রথা আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব কে ছিলেন?
ক. রাজা রামমোহন রায়
খ. আবু আলী হায়দার
গ. বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন
ঘ. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
উ:ক
২৯.কত শতাব্দীতে সতীদাহ প্রথার ভয়াবহতা ব্যাপক আকা ধারণ করে?
ক. ষষ্ঠদশ ও সপ্তদশ শতাব্দীতে
খ. সপ্তদশ ও অষ্টাদশ শতাব্দীতে
গ. অষ্টাদশ ও উনবিংশ শতাব্দীতে
ঘ. ঊনবিংশ ও বিংশ শতাব্দীতে
উ:গ
৩০. কত সালে রাজা রামমোহন রায় বিধায়ক ও নিষেধ নামে গ্রন্থ প্রকাশ করে?
ক. ১৮১৮ সালে
খ. ১৮১৯ সালে
গ. ১৮২২ সালে
ঘ. ১৮২৯ সালে
উ:খ
৩১. কত সালে হিন্দু বিধবা বিবাহ আইন পাস করা হয়?
ক. ১৮৫৩ সালে
খ. ১৮৫৫ সালে
গ.১৮৫৬ সালে
ঘ. ১৮৫৮ সালে
উ:গ
৩২. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কোন পত্রিকায় বিধবা বিবাহের পক্ষে যুক্তি উপস্থাপন করেন?
ক. তত্ত্ববোধিনী
খ. বজ্রদর্শন
গ.সওগাত উি
ঘ. সমাচার দর্শন
উ:ক
৩৩. “বাল্যবিবাহের দোষ' প্রবন্ধটি প্রকাশ করেন কে?
ক. রবীন্দ্রনাথ ঠাকুর
খ.কাজী নজরুল ইসলাম
গ. রাজা রামমোহন রায়
ঘ.ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
উ:ঘ
৩৪. নারী জাগরণের অগ্রদূত হিসেবে কার নাম ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা রয়েছে?
ক. বেগম সুফিয়া কামাল
খ. সেলিনা হোসেন
গ. বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন
ঘ. রাজা রামমোহন রায়
উ:গ
৩৫. বেগম রোকেয়া সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুলটিকে কী কারণে কলকাতায় স্থানান্তর করেন?
ক. রাজনৈতিক কারণে
খ.পারিবারিক কারণে
গ. অর্থনৈতিক কারণে
ঘ.ধর্মীয় কারণে
উ:খ
বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর
৩৬. সমাজকর্মের লক্ষ্যসমূহ বহুমুখী ও সুদূর প্রসারী হয়ে থাকে—
i সমাজকাঠামোর বিভিন্নতার পরিপ্রেক্ষিতে
ii. সামাজিক অবস্থার বিভিন্নতার পরিপ্রেক্ষিত
iii. সমৃদ্ধ সমাজ গঠনের পরিপ্রেক্ষিতে নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ.i, ii ও iii
উ:ক
৩৭. সমাজকর্মের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্যের মধ্যে রয়েছে-
i.সমস্যার বাস্তবমুখী সমাধান
ii. সামঞ্জস্য বিধান
iii. উন্নয়ন ক্ষমতার বিকাশ
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ.1. ii s iii
ঘ.i, ii ও iii
উ:ঘ
৩৮.সমাজকল্যাণ ও সমাজকর্ম উভয়ই একই—
i. মূল্যবোধ দ্বারা পরিচালিত
ii. কর্মসূচি ও পদ্ধতি দ্বারা পরিচালিত
iii. লক্ষ্য ও উদ্দেশ্য দ্বারা পরিচালিত নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. ii ও iii
গ. i ও iii
ঘ. i, ii ও iii
উ:ঘ
৩৯. সনাতন সময়ে সমাজসেবায় অন্তর্ভুক্ত ছিল—
i.দাতব্য প্রতিষ্ঠান স্থাপন
ii. প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সহায়তা
iii.রাস্তাঘাট নির্মাণ করা
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ.i ও iii
গ. ii ও iii
ঘ.i, ii ও iii
উ:ঘ
৪০. ইসলামি রাষ্ট্রে সামাজিক নিরাপত্তা ব্যবস্থা প্রবর্তিত হয়
i. যাকাতের মাধ্যমে
ii. খোলাফায়ে রাশেদিনের আমলে
iii. ওমর বিন আব্দুল আজিজের আমলে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ.i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উ:ক
৪১. বায়তুল মালে জমাকৃত সম্পদের খাতসমূহের অন্তর্ভুক্ত
i.উত্তরাধিকারবিহীন ধনসম্পত্তি ভালে
ii. অমুসলিম নাগরিকদের কাছ থেকে আদায়কৃত জিজিয়া কর
iii. মানবহিতৈষী ব্যক্তিবর্গের স্বেচ্ছায় দানকৃত ধনসম্পদ
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খi ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উ:ক
৪২.ওয়াফের শর্ত হলো—
i.ওয়াক্ফকারীকে সাবালক হতে হবে
ii. ওয়াফের উদ্দেশ্য নির্দিষ্ট হতে হবে
iii. ওয়াক্ফকারীকে সুস্থ মনের অধিকারী হতে হবে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খi ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উ:খ
৪৩. ধর্মগোলার কাজ
i. দুর্যোগ মোকাবিলা
ii. স্বনির্ভর গ্রামীণ ব্যবস্থা তৈরি করা
iii. মানব সম্পদ উন্নয়ন
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ.i, ii ও iii
উ:ক
৪৪. সামাজিক নিরাপত্তাব্যবস্থা যেসব বিষয়ের ওপর ভিত্তি করে গড়ে উঠেছে—
i.পারস্পরিক সাহায্য সহযোগিতা
ii. মানুষের জীবনের নিশ্চয়তা দান
iii. কল্যাণমূলক রাষ্ট্র প্রতিষ্ঠা
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উ:ঘ
৪৫. সামাজিক নিয়ন্ত্রণের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য হলো—
i. সমাজের শৃঙ্খলা রক্ষা করা
ii.সমাজের সংহতি বজায় রাখা
iii. পরিবর্তনশীল সমাজের ভারসাম্য রক্ষা করা
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উ:ঘ
৪৬. সংঘবদ্ধ জীবনযাপনের ফলে মানুষের মধ্যে সৃষ্টি হয়েছে
i. ধর্মীয় ঐক্য ও সংহতি
ii. পারস্পরিক সহযোগিতার অনুভূতি iii. সামাজিক দায়িত্ববোধের অনুভূতি নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ. ii ও iii
ঘ. i, ii ও iii
উ:গ
অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর
অনুচ্ছেদটি পড়ে ৪৭ ও ৪৮ নং প্রশ্নের উত্তর দাও:
দানবীর রহমান সাহেব প্রতি শুক্রবার ঢাকা থেকে গ্রামে আসেন এবং দরিদ্র লোকদের আর্থিক সাহায্য করেন। কেউ অসুস্থ হলে তার চিকিৎসার ব্যবস্থা করেন।
৪৭. রহমান সাহেবের কাজ কীসের অন্তর্ভুক্ত?
ক. পেশাদার সমাজকর্ম
খ. আধুনিক সমাজকর্ম
গ. সনাতন সমাজকর্ম
ঘ. সবকটি
উ:গ
৪৮. রহমান সাহেবের দানগুলো আরও কার্যকর হতো যদি-
i.কর্মসংস্থান সৃষ্টি করতেন
ii. প্রশিক্ষণের ব্যবস্থা করতেন
iii. সুসংগঠিত উপায়ে দান করতেন
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ.ii ও iii
গ.i ও iii
ঘ. i, ii ও iii
উ:ঘ
নিচের উদ্দীপকটি পড় এবং ৪৯ ও ৫০ নং প্রশ্নের উত্তর দাও:
'ক' একটি সেবাধর্মী প্রতিষ্ঠান। প্রাচীন ও মধ্যযুগে পরিশ্রান্ত পথিক ও পর্যটকদের বিনামূল্যে নিরাপদ আশ্রয় লাভ, খাদ্য ও পানীয় সরবরাহের জন্যে পথিমধ্যে সরকারি উদ্যোগে এটি স্থাপিত ও পরিচালিত হতো।
৪৯. 'ক' প্রতিষ্ঠানটি নিচের কোনটি নির্দেশ করছে?
ক. ধর্মগোলা
খ. দেবোত্তর
গ. বায়তুল মাল
ঘ. সরাইখানা
উ:ঘ
৫০.উক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য তথ্য হলো——
i. অসুস্থদের চিকিৎসার সুযোগ রাখা হতো
ii. আধুনিককালে এর অস্তিত্ব নেই
iii. রাস্তার পাশে এগুলো স্থাপিত হতো
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ.ii ও iii
গ. i ও iii
ঘ.i, ii ও iii
উ:ঘ
বোর্ড পরীক্ষার বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
৫১. যাকাত বিতরণের খাত কয়টি?
[সকল বোর্ড ১৬]
ক. ২
খ. ৮
গ. ৫
ঘ.৬
উ:খ
৫২.হিন্দুধর্মের বিধান অনুসারে দেবোত্তর কয় প্রকার?
ক. ২
খ. ৩
গ. 8
ঘ.৫
উ:ক
৫৩.ব্যবহারিক দিক হতে ওয়াক্ফ কত প্রকার?
[সকল বোর্ড '২১]
ক, ২
খ. ৩
গ. 8
ঘ. ৮
উ:খ
৫৪.সমাজ সংস্কারের ইতিহাসে নারী জাগরণের অগ্রদূত হিসেবে স্বীকৃত কে?
[সকল বোর্ড '২২]
ক. নওয়াব ফয়জুন্নেছা
খ. বেগম রোকেয়া
গ. রাজা রামমোহন রায়
ঘ. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
উ:খ
৫৫.মূলত বায়তুল মাল বলতে বোঝায়—
[সকল বোর্ড '১৮]
ক. রাষ্ট্রীয় কোষাগার
খ.পবিত্রকরণ ও বৃদ্ধি
গ. সম্পদের ঘর
ঘ. ইসলামি রাষ্ট্রের রাষ্ট্রীয় কোষাগার
উ:ক
৫৬.সতীদাহ প্রথা উচ্ছেদ আইন পাস হয় কত সালে?
ক. ১৮২৯
খ. ১৮৫৬
গ. ১৯২৯
ঘ, ১৯৫৬
উ:ক
৫৭. ভারতবর্ষে নিযুক্ত কোন গভর্নর জেনারেল আইন জারি করে সতীদাহ প্রথাকে দণ্ডনীয় অপরাধ বলে ঘোষণা করেন?
[সকল বোর্ড ১৮]
ক. লর্ড ডালহৌসী
খ. লর্ড বেন্টিঙ্ক
গ. লর্ড ক্লাইভ
ঘ.ওয়ারেন হেস্টিংস
উ:খ
৫৮.সোনারগাঁ থেকে সিন্ধু নদ পর্যন্ত ঐতিহাসিক গ্র্যান্ড ট্রাঙ্ক রোড নির্মাণ করেন কে?
[সকল বোর্ড ১৮]
ক. সম্রাট আকবর
খ. সম্রাট শেরশাহ
গ. মুর্শিদকুলী খান
ঘ. সম্রাট শাহজাহান
উ:খ
৫৯. “বিধবা বিবাহ প্রবর্তন আমার জীবনের প্রধান সৎকর্ম”— উক্তিটি কার?
[সকল বোর্ড ১৯]
ক. রাজা রামমোহন রায়
খ.ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
গ. বেগম রোকেয়া
ঘ.এ.কে. ফজলুল হক
উ:খ
৬০. হিন্দু বিধবা বিবাহ আইন পাস হয় কত সালে?
[সকল বোর্ড ১৭]
ক. ১৮২৯
খ. ১৮৫০
গ. ১৮৫৩
ঘ. ১৮৫৬
উ:ঘ
৬১.সুলতানার স্বপ্ন' (Sultana's Dream) কার রচনা?
ক. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
খ.বেগম রোকেয়া
গ. রাজা রামমোহন রায়
ঘ.বেগম সুফিয়া কামাল
উ:খ
৬২.সমাজের ক্ষতিকর ও অবাঞ্ছিত রীতিনীতি সংশোধন বলতে নিম্নের কোন প্রত্যয়টিকে বোঝায়?
ক. সমাজ সংস্কার
খ.সামাজিক পরিবর্তন
গ. সামাজিক নিয়ন্ত্রণ
ঘ.সামাজিক উন্নয়ন
উ:ক
-৬৩, ঐতিহ্যগত সমাজকল্যাণ হচ্ছে-
[সকল বোর্ড ২১]
i.প্রাক-শিল্প যুগের বিচ্ছিন্ন ও অসংগঠিত সমাজসেবা
ii. ধর্মীয় অনুশাসন ও মানব সেবার ভিত্তিতে পরিচালিত
iii. সমস্যার স্থায়ী সমাধানের জন্য কাজ করে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ. i ও iii
গ.ii ও iii
ঘ. i, ii ও iii
উ:ক
৬৪. সমাজসেবা হলো-
[সকল বোর্ড ১৭]
i.কতগুলো সংগঠিত কার্যাবলি
ii.একটি পেশা
iii. প্রত্যক্ষভাবে মানব সম্পদ সংরক্ষণ, প্রতিপালন ও উন্নয়ন করে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ.i ও iii
গ.ii . iii
ঘ.i, ii ও iii
উ:খ
৬৫. সামাজিক নিয়ন্ত্রণের বাহন হলো—
[সকল বোর্ড ১৯; ২১; ২২]
i.ধর্ম
ii. পরিবার
iii. আইন
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ.i ও iii
গ. ii ও iii
ঘ.i, ii ও iii
উ:ঘ
উদ্দীপকটি পড়ো এবং ৬৬ ও ৬৭ নং প্রশ্নের উত্তর দাও:
সোলমানপুর গ্রামের কয়েকজন যুবক নিজেদের উদ্যোগে একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন। প্রতিষ্ঠানটি ফসলের মৌসুমে কৃষকদের কাছ থেকে শস্য সংগ্রহ করে মজুদ করে রাখে এবং ফসলহানি কিংবা দুর্যোগের সময় জমাকৃত শস্য থেকে ক্ষতিগ্রস্তদের সহায়তা করে।
[সকল বোর্ড ২২]
৬৬. উদ্দীপকে উল্লিখিত প্রতিষ্ঠানটির কার্যক্রমের সাথে ঐতিহ্যগত সমাজকল্যাণের কোন দৃষ্টান্তের মিল রয়েছে?
ক. ধর্মগোলা
খ. বায়তুল মাল
গ. সরাইখানা
ঘ. দানশীলতা
উ:ক
৬৭. উদ্দীপকে ইঙ্গিতকৃত দৃষ্টান্তটির ভূমিকা হলো-
i.মহাজনদের হাত থেকে কৃষকদের রক্ষা
ii. সুদখোরদের হাত থেকে কৃষকদের রক্ষা
iii. বিনাসুদে কৃষকদের মধ্যে খাদ্য ঋণ প্রদান
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
খ.i ও iii
গ. ii ও iii
ঘ.i, ii ও iii
উ:ঘ
উদ্দীপকটি পড়ে ৬৮ ও ৬৯ নং প্রশ্নের উত্তর দাও:
মি. রহমান প্রতি বছর নির্দিষ্ট সময়ে তার সম্পদের একটি নির্দিষ্ট অংশ নির্ধারিত জনগণকে দান করেন। এতে এলাকার মানুষের দারিদ্র্য দূরীকরণে সহায়ক হয়।
[সকল বোর্ড '২১]
৬৮. মি. রহমানের দান হচ্ছে—
ক. যাকাত
খ. ওয়াক্ফ
গ. সদকা
ঘ. দানশীলতা
উ:ক
৬৯. উদ্দীপকে উল্লিখিত এলাকার জনগণের দারিদ্র্য দূর হওয়ার কারণ—
i .দরিদ্রদের মধ্যে বণ্টন করা হয়
ii.এ দান ধনীদের কর্তব্য এবং গরীবদের অধিকার
iii. অমুসলিম ব্যক্তিকে দেয়া হয় না
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii
গ. ii ও iii
খ. i ও iii
ঘ. i, ii ও iii
উ:ক
সমাজকর্ম ১ম পত্র উপর আরো পড়ুন
- অধ্যায়:১ সমাজকর্ম : প্রকৃতি এবং পরিধি
- অধ্যায়-২সমাজকর্ম পেশার ঐতিহাসিক প্রেক্ষাপট
- অধ্যায়-৩ সমাজকর্মের মূল্যবোধ ও নীতিমালা
- অধ্যায়-৪ সমাজকর্ম সম্পর্কিত প্রত্যয়
- অধ্যায়-৫ সমাজকর্মের সাথে জ্ঞানের বিভিন্ন শাখা এবং পেশার সম্পর্ক
- অধ্যায়-৬ সমাজকর্মের পদ্ধতি
- অধ্যায়-৭ সামাজিক নীতি ও পরিকল্পনা এবং সমাজকর্ম
- অধ্যায়-৮ সমাজকর্ম পেশার সমস্যা ও সম্ভাবনা
অর্ডিনেট আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।
comment url